ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

পাওনা ৩৫ কোটি টাকা ফেরতের দাবি ইউনিভার্সাল ফুডের ডিলারদের

গত বছরের জানুয়ারিতে দেশের বিভিন্ন ডিলারের কাছে পণ্য বাবদ অগ্রিম ৩৫ কোটি টাকা নেয় ইউনিভার্সাল ফুড লিমিটেড। তবে এসব টাকার বিনিময়ে পণ্য বুঝিয়ে না দিয়ে গত রমজানে ইউনিভার্সাল ফুড বন্ধ করে দেওয়া হয়। প্রতিষ্ঠান বন্ধ করলেও ডিলারদের পাওনা টাকা ফেরতে এখন পর্যন্ত কোনও উদ্যোগ নেয়নি ইউনিভার্সাল কর্তৃপক্ষ।  

মঙ্গলবার (২৫ জুলাই) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে এক সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করে পাওনা টাকা ফেরতের দাবি জানান ইউনিভার্সাল ফুডের ডিলাররা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন প্রতিষ্ঠানটির ডিলার ওয়াহিদুল ইসলাম তুষার। তিনি বলেন, ‘আমরা সারা বাংলাদেশের ইউনির্ভাসাল ফুড লিমিটেডের পরিবেশক। প্রতিটি জেলা ও থানায় কমিশনের ভিত্তিতে পণ্য পরিবেশন করে আসছি। প্রতিবারের মতো আমরা সারা বাংলাদেশের ২৪০ জন পরিবেশক গত বছরের জানুয়ারি মাসে পণ্যের জন্য কোম্পানির কাছে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে ৩৫ কোটি টাকা পাঠাই। টাকা পাওয়ার পর কোম্পানির পক্ষ থেকে আমাদের পণ্য না দিয়ে টালবাহানা করতে থাকে।’

তিনি আরও বলেন, ‘আমরা তখন কোম্পানির মালিক ড. সোহানী হোসেনের সঙ্গে পণ্য বাবদ পাওনা প্রায় ৩৫ কোটি টাকা কবে এবং কীভাবে ফেরত পাবো জানতে চাই। কিন্তু তিনি বিলম্ব করতে থাকেন। পরে চাপের মুখে গত বছরের নভেম্বর মাসে আমাদের থেকে তিন মাসের সময় নেন। তবে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে শেষ হয়ে গেছে, তবুও আমরা প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালকের সাক্ষাৎ পাইনি। গত কোরবারির ঈদের কয়েকদিন আগে আমাকে ফোন দিয়ে এ বিষয়ে কোনও মানববন্ধন না করতে বলা হয়। কিন্তু পাওনা পরিশোধের বিষয়ে কোনও আশ্বাস দেওয়া হয়নি।’

ওয়াহিদুল বলেন, ‘আমরা সারা বাংলাদেশে বিভিন্ন জেলার এবং থানার ক্ষুদ্র ব্যবসায়ী। আমরা সরকারি নিয়ম অনুসারে সঠিকভাবে ব্যবসা পরিচালনা করে আসছি। ইউনিভার্সালকে টাকা দিতে গিয়ে ব্যাংক, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও এনজিও থেকে চড়া সুদে ঋণ নিয়েছিলাম। পণ্য ও টাকা কোনটাই না পেয়ে আর্থিক প্রতিষ্ঠানগুলিকে ঋণের সুদ দিতে গিয়ে অনেককে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দিতে হয়েছে। আমাদের পরিবার নিয়ে এখন মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। আমরা শুধু পাওনা টাকা ফেরত চাই।

সংবাদ সম্মেলনে আরও ছিলেন– প্রতিষ্ঠানটির ডিলার কামাল হোসাইন, নয়ন, তপন তালুকদার, বাবলু, শফিকুল ইসলাম, শহিদুল ইসলামসহ সারা দেশের ডিলাররা।


ads

Our Facebook Page